Wednesday, 23 August, 2017, 10:22 AM
Home বিবিধ
Judy-র ফাঁদে সাড়ে ৩ কোটি অ্যানড্রয়েড ইউজার
এই সময়-এর সৌজন্যে
Published : Monday, 29 May, 2017 at 6:43 PM, Count : 0
Ransomware আক্রমণে বেহাল অবস্থা হয়েছিল সারা দুনিয়ার নেটজগতের। আক্রান্ত হয়েছিল ২ লাখের বেশি কম্পিউটার। সেই রেশ সামলাতে না সামলাতেই আরও এক ম্যালওয়্যার অ্যাটাকের মুখোমুখি বিশ্ব। সারা পৃথিবীর ৩ কোটি ৬৫ লাখ গ্রাহক আক্রান্ত ‘Judy’ নামের অ্যানড্রয়েড ম্যালওয়্যারে। গুগলের নিজস্ব সিকিউরিটি ফিচার ‘Bouncer’ – কে বুড়ো আঙুল দেখিয়ে দ্রুত এই ম্যালওয়্যার ছড়িয়ে পড়ে।

Checkpoint-এর দেওয়া তথ্য অনুযায়ী জুডি ম্যালওয়্যার ফ্যাশন এবং কুকিং গেমস-এর মাধ্যমে ছড়িয়ে পড়ে। নন গুগল সার্ভারের মাধ্যমে ডাউনলোড হয়ে এই অ্যাপ একবার ফোনে ইনস্টল হওয়ামাত্র তা এমন কিছু গুগল অ্যাড-এ ক্লিক করা শুরু করে যার থেকে হ্যাকারের অ্যাকাউন্টে টাকা পৌঁছে যায়।

নিজেদের ব্লগপোস্টে Checkpoint জানিয়েছে, একটি কোরিয়ান সংস্থার তৈরি করা ৪১টি অ্যাপে পাওয়া গিয়েছে অটো ক্লিকিং ‘Judy’ ম্যালওয়্যার। ইনফেকটেড ফোনের মাধ্যমে বিভিন্ন ভুয়ো ক্লিক করে বিশাল অঙ্কের টাকা ম্যালওয়্যার ডেভলপারের অ্যাকাউন্টে ট্রান্সফার করা হয়।

ইতমধ্যে গুগল তাদের প্লে স্টোর থেকে বাদ দিয়ে দিয়েছে কোরিয়ান সংস্থা Enistudio-র তৈরি করা বেশ কিছু অ্যাপ। তবে এই সংস্থা ছাড়াও বিভিন্ন ডেভলপারের নামে তৈরি করা আরও কয়েকটি অ্যাপেও পাওয়া গিয়েছে ‘Judy’ ম্যালওয়্যার।

৩ কোটি ৬৫ লাখ অ্যানড্রয়ের ডিভাইসে এই ম্যালওয়্যার প্রবেশ করলেও এখনও পর্যন্ত বড় কোনও ক্ষতির কথা জানা যায়নি।

# Judy' an Android based malware has infected over 36.5 million users across the globe. One major reason why the malware could spread to such monstrous proportions is that it jumped Google's own security feature called 'bouncer'.





« PreviousNext »

সর্বশেষ
অধিক পঠিত
এই পাতার আরও খবর
ইনফরমেশন পোর্টাল অব বাংলাদেশ (প্রা.) লিমিটেড -এর চেয়ারম্যান সৈয়দ আবিদুল ইসলাম ও ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ রওশন জামান -এর পক্ষে সম্পাদক কাজী আব্দুল হান্নান  ও উপদেষ্টা সম্পাদক সৈয়দ আখতার ইউসুফ কর্তৃক প্রকাশিত ও প্রচারিত
ইমেইল: info@iportbd.com, বার্তা বিভাগ: newsiport@gmail.com